Hacked 50,000 phone numbers worldwide to Israeli spyware

July 22, 2021 0 By zohurulit.com

ইসরাইলের স্পাইওয়্যারের সাথে লিঙ্কযুক্ত তালিকায় বিশ্বব্যাপী ৫০,০০০ ফোন নম্বর হ্যাকিং

 

Hacked Fifty thousand phone numbers

স্পাইওয়্যার সরবরাহ করার অভিযোগে অভিযুক্ত একটি ইসরাইলের সংস্থা বিশ্বজুড়ে নেতাকর্মী, সাংবাদিক, ব্যবসায়ী নির্বাহী ও রাজনীতিবিদদের মতো ৫০,০০০ স্মার্টফোন ইসরাইলের স্পাইওয়্যারের সাথে লিঙ্কযুক্ত তালিকার সাথে যুক্ত হয়েছে।

ইসরাইলের এনএসও গ্রুপ এবং এর পেগাসাস ম্যালওয়্যার কমপক্ষে 2016 সাল থেকে শিরোনামে ছিল, যখন গবেষকরা ইউনাইটেড আরব আমিরাতের এক বিরোধী গোয়েন্দাকে গুপ্তচর সাহায্য করার অভিযোগ করেছিলেন।

রবিবার প্রকাশিত প্রকাশগুলি গোপনীয়তা এবং অধিকার সম্পর্কিত উদ্বেগ উত্থাপন করে এবং বহিরাগত যে ইসরাইলের কোম্পানির সফ্টওয়্যার আন্তর্জাতিকভাবে তার ক্লায়েন্টদের দ্বারা অপব্যবহার করা হতে পারে তা প্রকাশ করে।

Hacked Fifty thousand phone numbers

পেগাসাসের ব্যবহারের পরিমাণটি ওয়াশিংটন পোস্ট, গার্ডিয়ান, লে মোনডে এবং অন্যান্য সংবাদ মাধ্যমে প্রকাশ করেছে যারা তথ্য ফাঁসের তদন্তে সহযোগিতা করেছিল।

এই ফাঁসটি ৫০,০০০ এরও বেশি স্মার্টফোন সংখ্যার একটি তালিকা ছিল বলে মনে করা হয় যে এনএসওর ক্লায়েন্টরা 2016 সাল থেকে  চিহ্নিত করেছিল, সংবাদমাধ্যমগুলি জানিয়েছে।

সূত্র জানিয়েছে, প্যারিস ভিত্তিক সাংবাদিকতা অলাভজনক এবং অ্যামনেস্টি ইন্টারন্যাশনাল ফরবিডেন স্টোরিজ এই তালিকাটি সংবাদ সংস্থাগুলির সাথে Share করেছে। পত্রিকাটি বলেছে যে তালিকার তালিকার মোট ফোন সংখ্যা যা আসলে লক্ষ্যবস্তু বা জরিপ করা হয়েছিল তা অজানা।

সূত্র জানিয়েছে যে তালিকার তালিকার 15,000 সংখ্যা মেক্সিকোয় এবং রাজনীতিবিদ, ইউনিয়ন প্রতিনিধি, সাংবাদিক এবং সরকারী সমালোচকদের অন্তর্ভুক্ত রয়েছে।

এই তালিকাতে একজন মেক্সিকান ফ্রিল্যান্স সাংবাদিকের নাম অন্তর্ভুক্ত ছিল, যিনি একটি গাড়োয়াতে হত্যা করা হয়েছিল। তাঁর ফোনটি কখনও পাওয়া যায়নি, এবং এটি হ্যাক হয়েছে কিনা তা পরিষ্কার নয়।

Hacked Fifty thousand phone numbers

ভারতীয় তদন্তকারী নিউজ ওয়েবসাইট দ্য ওয়্যার জানিয়েছে যে এই তালিকায় সরকারী মন্ত্রী, বিরোধী রাজনীতিবিদ, সাংবাদিক, বিজ্ঞানী ও অধিকারকর্মী – সহ ভারতে ব্যবহৃত 300 টি মোবাইল ফোন নম্বর রয়েছে।

সংস্থায় হিন্দুস্তান টাইমস, দ্য হিন্দু এবং ইন্ডিয়ান এক্সপ্রেসের মতো বড় প্রকাশনা থেকে ৪০ টিরও বেশি ভারতীয় সাংবাদিকের পাশাপাশি দ্য ওয়্যার-এর দুই প্রতিষ্ঠাতা সম্পাদকও অন্তর্ভুক্ত ছিল।

ভারত সরকার ২০১২ সালে অস্বীকার করেছিল যে হোয়াটসঅ্যাপ এনএসওর বিরুদ্ধে যুক্তরাষ্ট্রে একটি মামলা দায়ের করার পরে মেসওয়্যারটি সাইবার গুপ্তচর চালানোর জন্য মেসেজিং প্ল্যাটফর্মটি ব্যবহার করার অভিযোগ এনে তার নাগরিকদের গুপ্তচরবৃত্তির জন্য ব্যবহার করেছিল।

পোস্টটি বলেছে যে তালিকার ৩ 37 টি স্মার্টফোনের একটি ফরেনসিক বিশ্লেষণে দেখা গেছে যে সৌদি সাংবাদিক জামাল খাশোগির ঘনিষ্ঠ দুই মহিলার মতো ২০১৩ সালে সৌদি হিট স্কোয়াডের হাতে খুন করা সৌদি সাংবাদিক জামাল খাশোগির ঘনিষ্ঠ দুই মহিলাসহ ডিভাইসগুলির “চেষ্টা ও সফল” হ্যাক হয়েছে। ।

তালিকায় থাকা সংখ্যার মধ্যে রয়েছেন এজেন্সী ফ্রান্স-প্রেস, দ্য ওয়াল স্ট্রিট জার্নাল, সিএনএন, দ্য নিউ ইয়র্ক টাইমস, আল জাজিরা, ফ্রান্স ২৪, রেডিও ফ্রি ইউরোপ, মিডিয়াপার্ট, এল পাইস, অ্যাসোসিয়েটেড প্রেস, লে মন্টে, ব্লুমবার্গ, দ্য ইকোনমিস্ট, রয়টার্স এবং আমেরিকা ভয়েস, অভিভাবক ড।

আল-জাজিরার সাংবাদিক এবং মরক্কোর এক সাংবাদিকের ফোন হ্যাক করার জন্য পেগাসাস সফ্টওয়্যার ব্যবহারের বিষয়টি টরন্টো বিশ্ববিদ্যালয়ের গবেষণা কেন্দ্র সিটিজেন ল্যাব এবং অ্যামনেস্টি ইন্টারন্যাশনালের আগে প্রকাশিত হয়েছে।

পোস্টটি জানিয়েছে তালিকার নাম্বারগুলি অনিবন্ধিত, তবে প্রকল্পে অংশ নেওয়া মিডিয়া আউটলেটগুলি ৫০ টিরও বেশি দেশের এক হাজারেরও বেশি লোককে সনাক্ত করতে সক্ষম হয়েছিল।

তাদের মধ্যে আরব রাজপরিবারের বেশ কয়েকটি সদস্য, কমপক্ষে business৫ জন ব্যবসায়িক কর্মকর্তা, ৮৫ টি মানবাধিকার কর্মী, ১৮৯ জন সাংবাদিক এবং রাষ্ট্রপ্রধান, প্রধানমন্ত্রী এবং মন্ত্রিপরিষদ মন্ত্রীরা সহ 600০০ এরও বেশি রাজনীতিবিদ ও সরকারী কর্মকর্তা অন্তর্ভুক্ত ছিলেন।

এই প্রতিবেদনে বলা হয়েছে যে তালিকার বেশ কয়েকটি সংখ্যা ১০ টি দেশে রয়েছে: আজারবাইজান, বাহরাইন, হাঙ্গেরি, ভারত, কাজাখস্তান, মেক্সিকো, মরোক্কো, রুয়ান্ডা, সৌদি আরব এবং সংযুক্ত আরব আমিরাত।

তদন্ত অনুসারে মরক্কোর সুরক্ষা পরিষেবাদিরা স্পাইওয়্যারটি প্রায় 30 ফরাসী সাংবাদিক এবং মিডিয়া নির্বাহীদের লক্ষ্যবস্তু হিসাবে ব্যবহার করেছিল।

প্যাগাসাস হ’ল একটি অত্যন্ত আক্রমণাত্মক সরঞ্জাম যা একটি লক্ষ্য ফোনের ক্যামেরা এবং মাইক্রোফোন স্যুইচ করতে পারে, সেইসাথে ডিভাইসে ডেটা অ্যাক্সেস করতে পারে, কার্যকরভাবে কোনও ফোনকে পকেট গুপ্তচর হিসাবে রূপান্তরিত করতে পারে।

কিছু ক্ষেত্রে, কোনও ব্যবহারকারীকে ডাউনলোড শুরু করার প্রবণতা না করে ইনস্টল করা যেতে পারে।

রবিবার এনএসও একটি অস্বীকার জারি করেছিল যে নিষিদ্ধ গল্পগুলির প্রতিবেদনের প্রতি মনোনিবেশ করে এটিকে “ভুল অনুমান এবং অসমর্থিত তত্ত্ব দ্বারা পরিপূর্ণ” বলে অভিহিত করে এবং মানহানির মামলা করার হুমকি দেয়।

 

সূত্র Prothom Alo

Mobile Info